আমার সংগ্রহ

↑ Grab this Headline Animator

গ্রীন হাউস প্রতিক্রিয়া

সবুজ বাড়ী


গ্রীন হাউস বলতে সবুজ বাড়ী বুঝায়। শীত প্রধান দেশগুলোতে সূর্যের আলোকে সংরক্ষন করতে এবং গাছের চাড়া উতপাদনের জন্য ব্যবহার হয় গ্রীন হাউস বা কাচের ঘর। সূর্যের আলো থেকে প্রাপ্ত তাপ সংরক্ষন ও বাইরের প্রবাহ শৈত প্রবাহ থেকে চারা গাছকে রক্ষা করার উদ্দেশ্যে চার পাশে এবং ছাদেও কাচ দিয়ে আবৃত করে রখা হয় ।
মূল ব্যপারটা হলো: আলো কম তরঙ্গ দৈর্ঘ্য বিশিষ্ট হওয়ায় তা কাচের মধ্যে প্রবেশ করে খুব সহজেই, কিন্তু দির্ঘ্য দৈর্ঘ্য বিশিষ্ট তাপশক্তিতে রুপান্তরিত হলে তা কাজদিয়ে বের হতে পারে না। ফলে সহজেই কাচের ঘর গরম থাকে। উদাহরন সরূপ: শীতের দিনে গাড়ীর মধ্যে গ্লাস লাগিয়ে রাখলে দেখবেন তুলনামূলক বেশী গরম অনুভূত হবে।

গ্রীন হাউজ গ্যাস


এই পদ্ধতিতে পৃথিবীর তাপমাত্রাও বৃদ্ধি পাচ্ছে। সূর্য সূর্যালোক থেকে তাপ দিনের বেলা আসবে এবং রাতের বেলা বিকিরিত হয়ে চলে যাবে, এটাই নিয়ম। কিন্তু কার্বন-ডাই অক্সাইড, মিথেন ও ক্লোরো-ফোরো-কার্বন(CFC) ইত্যাদি গ্যাস কাচের মতো আটকে ফেলে সূর্যের তাপ। পৃথিবীতে আসা সূর্যের তাপের একটা অংশ বিকিরন হতে বাধা প্রাপ্ত হয়।

গ্রীন হাউজ গ্যাস বৃদ্ধি


কল কারখানাথেকে অবাধে কার্বন-ডাই অক্সাইড, মিথেন ও ক্লোরো-ফোরো-কার্বন(CFC) নি:সরন হচ্ছে। দিন দিন বাতাসে কাবর্ন-ডাই অক্সাইড সহ অন্যান্য গ্রীন হাউজ গ্যাস এর ঘনত্ব বৃদ্ধি পাচ্ছে । ছবিতে বাতাসে কার্বন-ডাই অক্সাইড এর ঘনত্বের চার্ট দেখা যাচ্ছে-

পৃথিবীর তাপমাত্রা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি


গ্রীন হাউজ গ্যাসের বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পাচ্ছে পৃথিবীর তাপমাত্রা । পৃথিবীর দুই মেরুতে রয়েছে বিশাল বরফের সাগর ও পাহাড়। তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে জমাটকৃত বরফ দিন দিন গলে সাগরের পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছ।
ছবিতে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি চার্টটি দেখা যাচ্ছে-
সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি
আমাদের মতো সমুদ্রউপকূলীয় দেশের সমুদ্রগর্ভে বিলীন হওয়ার সম্ভাবনা দিন দিন আরও ঘনিভূত হচ্ছে.....!

আরও জানতে